About Us
5 (100%) 1 vote

EduportalBD.com
তথ্য প্রযুক্তির এই যুগে যে কোনো বিষয়ে যে কোনো তথ্য খুজে বের করা এখন কেবল সময়ের ব্যাপার মাত্র। বিভিন্ন প্রযুক্তির ব্যবহার যেমন বেড়েছে সাথে সাথে বেড়েছে তথ্যের মহাসাগরে আমাদের বাঙ্গালীদের বিচরন ও আধিপত্য। প্রয়োজন অনুযায়ী সকল তথ্য পরিবেশন করতে রয়েছে Google,Yahoo, Bing এর মত অসাধারন কিছু সার্চ ইঞ্জিন ।প্রায় সকল সকল ধরনের তথ্যই আমরা পেয়ে যাই এসব ক্ষেত্র থেকে। কিন্তু ধরা যাক আপনার এই মুহুর্তে দরকার একটি নির্দিষ্ট স্কুল/কলেজের ভর্তি তথ্য । এ ক্ষেত্রে আমরা জানাশোনা কোনো শিক্ষা তথ্যের সাইটে যেয়ে তথ্য খুজে নেই। কিন্তু যার এইসব সাইটগুলো জানা নেই, তার কি হবে?
বলতে পারেন ঐ প্রতিষ্ঠানের ওয়েব থেকেও পাওয়া যাবে প্রয়োজনীয় তথ্য। হ্যা তবে সেই ওয়েব সাইটটাই খুজে বের করা কঠিন। তার উপর অনেক প্রতিষ্ঠানের ওয়েবসাইটই নেই।
কিংবা ধরা যাক, আপনি সবসময় যে সাইট থেকে তথ্য পেতেন, সেই সাইটটি আপডেট হয় নি বা কোনো কারনে সাইটটি বন্ধ আছে। তখন কোথায় পাবেন আপনি আপনার তথ্য?
আবার ধরা যাক আপনার কয়েকটি স্কুলের বা কলেজের ভর্তি তথ্য দরকার।আপনি কি করবেন?প্রতিটি স্কুলের সাইটে এক বার এক বার করে ভিজিট করে দেখবেন?
এভাবে বিভিন্ন শিক্ষা বিষয়ক তথ্য নানা জায়গা হতে খুজে বের করা বের করা এখন পর্যন্ত খুব সময় সাপেক্ষ এবং ক্লান্তিকর।
প্রয়োজনীয় শিক্ষা তথ্যের এই সব সমস্যার কথা চিন্তা করেই যাত্রা শুরু করল বাংলাদেশের প্রথম ও একমাত্র সার্চ ইঞ্জিন যা আপনাকে এনে দেবে আপনার প্রয়োজনীয় সব শিক্ষা তথ্য একটি জায়গায়। অন্য সার্চ ইঞ্জিনের সাথে এর পার্থক্য হচ্ছে এটি বাংলাদেশের সব শিক্ষা তথ্য প্রকাশকারী সাইট থেকে ডাটা সংগ্রহ ও বিশ্লেষন করে আপনাকে দিবে সবচেয়ে আপডেটেড তথ্য। অপ্রয়োজনীয় তথ্যসমুহ বাদ দিয়ে এই ইঞ্জিন আপনাকে দিবে সব শিক্ষা বিষয়ক তথ্য।
অন্যান্য ওয়েব সাইটের সাথে প্রতিযোগী নয় বরং সহযোগী হিসেবেই কাজ করাই আমাদের মূল উদ্দেশ্য। রেজাল্ট পেজ থেকে সরাসরি তথ্য প্রদানকারী সাইটে সংযুক্ত হতে পারবে ব্যবহারকারীরা।Sign in, Registration, Redirection, Advertise ইত্যাদির ঝামেলা ছাড়াই। সকল সাইট থেকে তথ্য সমুহ একত্রিত ও বিশ্লেষন করে সঠিক তথ্য পরিবেশন করাই এর প্রধান কাজ।
আর এই সার্চ ইঞ্জিন প্রজেক্টি সম্পূর্ণ অবাণিজ্যিক ও অলাভজনক। ব্যবহারকারীদের প্রয়োজন অনুযায়ী তথ্য প্রদানই এটি পরিচালনার মূল উদ্দেশ্য। যে কেউ আমাদের সাথে যোগ দিতে পারেন অথবা মুল্যবান মতামত বা অভিযোগ জানিয়ে আমাদের সাহায্য করতে পারেন। কাজ করতে পারবেন সরাসরি আমাদের টিমে। মতামত জানাতে বা আমাদের সাথে যোগ দিতে যোগাযোগ করুন এখানে 
অথবা আপনার নিজের কোন সাইট থাকলে সহজেই নথিভুক্ত করতে পারবেন আমাদের ডাটাবেইজে এবং প্রয়োজনীয় কোনো তথ্য না পেলে আমাদের জানাতে পারেন এখানে। চলুন একনজরে দেখে নিই কি আছে এতেঃ

  •  শিক্ষার সকল তথ্য পেয়ে যাবেন একসাথে ,একই জায়গায়, স্বল্প সময়ে এবং সবচেয়ে আপডেটেড।
  •  বাংলাদেশের যে কোনো শিক্ষা বিষয়ক তথ্য, ভর্তি তথ্য, স্কুল/কলেজ তথ্য ইত্যাদি যে কোনো ওয়েব সাইট থেকে পেয়ে যাবেন এক নিমিষে
     ফলাফল,রুটিন, ছুটির তালিকা সহ সব তথ্য একটি জায়গায় পাবেন।
  •  সরকারি সাইট সমুহের তথ্য গুলোও এখন আপনি বিনা পরিশ্রমে পেয়ে যাবেন। শুধুমাত্র যে তথ্য দরকার তা লিখে সার্চ দিলেই চলবে।
     অর্থাৎ এই সার্চ ইঞ্জিন থেকে আপনি পাবেন আপনার যে কোনো শিক্ষা বিষয়ক তথ্য এক নিমিষে।

স্মার্ট ডিভাইসের এই যুগে পিছিয়ে নেই আমরাও। প্রায় সকল ধরনের স্মার্ট ফোন ও ডিভাইসের জন্য রয়েছে আমাদের নিজস্ব,অফিসিয়াল অ্যাপ্লিকেশন।
এই মুহুর্তে যে সব অ্যাপ্লিকেশন রয়েছে আমাদেরঃ

  • অ্যান্ড্রয়েড
  • উইন্ডোজ ফোন
  • ব্লাকবেরী ওএস
  • সিম্বিয়ান ওএস
  • জাভা প্লাটফর্ম
  • ডেস্কটপ লঞ্চার

কিউ আর কোড (এটি অ্যাপ্লিকেশন নয়, QR Code এর মাধ্যমে যে কোন ডিভাইসে সংযোগ পদ্ধতি)
Chrome Browser Extension
আপনার অ্যাপ ডাউনলোড করতে ভিজিট করুন এখানে http://eduportalbd.com/app.html
আপনাদের মতামত একান্ত কাম্য।
Locator.eduportalbd.com
এটি বাংলাদেশের প্রথম ও একমাত্র স্কুল ও কলেজ লোকেটর সার্ভিস। এ সাইট থেকে আপনি যখন তখন যেকোন জায়গা থেকে আপনার বর্তমান অবস্থান থেকে নিকটবর্তি যেকোন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও কোচিং সেন্টার খুজে নিতে পারবেন।
এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার বর্তমান অবস্থান GPS এর মাধ্যমে খুজে নেবে। এবং অতি শীঘ্রই “Navigation” বা “পথ নির্দেশক” সেবাও আসছে।
বাংলাদেশের (প্রাথমিকভাবে ঢাকার) সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর তথ্যের এক নতুন ঠিকানা এই ওয়েবসাইট। ম্যাপে প্রতিষ্ঠানের অবস্থান, যোগাযোগ এবং অন্যান্য প্রায় সকল তথ্যই পাবেন এখানে। আমি প্রতিনিয়ত নতুন নতুন তথ্য যোগ করছি এতে, তারপরও নতুন কোনো প্রতিষ্ঠানের তথ্য যোগ বা সম্পাদনা করতে নির্দিধায় যোগাযোগ করুন এখানে।
অথবা আপনার প্রতিষ্ঠানের তথ্য যোগ করতে পারবেন এখান থেকে।
সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান সমুহের তথ্য এক জায়গায় একত্রিত করা যেমন একটি অনুরকম উদ্যোগ, তেমনি সময় সাপেক্ষ এবং কঠিনও। তাই এক্ষেত্রে সকল সহযোগিতা আমার একান্ত কাম্য।