Alamgir Monsur (Minto) Memorial College

0
623
Alamgir Monsur (Minto) Memorial College
4.8 (96%) 5 votes

Estd. : 1965

Address: C K Ghosh Road, Mymensingh

History:

স্বাধীন বাংলাদেশের অন্যতম বৃহত্তম জেলা ময়মনসিংহ। বর্তমানে এ জেলার পরিধি কিছুটা ছোট হয়ে আসলেও এ জেলার বিভিন্ন খ্যাতি এখনো ইর্ষণীয়। বিশেষ করে শিক্ষানগরী হিসেবে এ জেলার খ্যাতি অনেকটা সর্বজন স্বীকৃত । এ জেলা শহরের কেন্দ্র স্থলে অবস্থিত আলমগীর মনসুর (মিন্টু) মেমোরিয়াল কলেজ। ১৯৬৯ ইং সালের গণঅভ্যূস্থানের সাথে এ কলেজটির সৃষ্টির পথরেখা নিবিড় ভাবে জড়িত।

১৯৬৯ সাল সমগ্র বাঙ্গালী জাতির জন্য একবেদনার ইতিহাস। তৎকালীণ স্বৈরাচার আইয়ুব সরকারের বিরুদ্ধে বাংলাদেশ তথা পর্ব পাকিস্তানে জেগে উঠেছে প্রচন্ড গণরোষ। ছাত্র-শিক্ষক জনতা অধিকার আদায়ের সংগ্রামে রাজপথে মিছিলের জোয়ার সৃষ্টি করেছে। ময়মনসিংহ শহরস্থ এরকম একটি মিছিলের শরীক ছিল নাসিরাবাদ কলেজের তৎকালীন ছাত্র আলমগীর মনসুর (মিন্টু)। ময়মনসিংহ শহরের জিলা স্কুল সংলগ্ন ফুলবাড়ীয়া বাসস্ট্যন্ড নামক স্থানে যখন মিছিলের সম্মুখ উপস্থিত তখনই শাসক গোষ্টীর নির্মম রাইফেল গর্জে উঠে। মুহুর্তেই লুটিয়ে পড়ে তরতাজা প্রান মিন্টু। মিন্টুর সেই পুণ্যময় স্মৃতিকে চির জাগরুক করে রাখার নিমিত্তে উক্ত সালেই ময়মনসিংহ শহরের বিশিষ্ট ব্যক্তিদের উৎসাহ ও উদ্যোগে কলেজটি প্রতিষ্ঠিত হয়। যে জমি ও পুরানো বাড়ী নিয়ে কলেজটি গড়ে উঠে সেটি মূলত: ছিল একটি রাজবাড়ী। কিশোরগঞ্জ জেলার তালজাঙ্গার জমিদারের সেই বাড়ীটি তখন সেটেলম্যান্ট অফিসের দখলে।

উল্লেখ্য ১৯৬৯ সালের জুলাই মাসে পাটের গুদামে কলেজের প্রথম কার্যক্রম শুরু হয়। পরবর্তীতে বলাশপুরের জনাব আলী সাহেবের সিংহ মার্কা বাড়ীটি ভাড়া নিয়ে কলেজ ক্যাম্পাস স্থাপিত হয়। প্রতিষ্টাতা অধ্যক্ষ নিযুক্ত হন জনাব মোঃ মতিউর রহমান যিনি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহন করেছিলেন। কলেজটি প্রতিষ্টায় যাদের অসামান্য অবদান রয়েছেন তারা হলেন স্বাধীন বাংলাদেশের প্রথম উপরাষ্টপতি (মুজিবনগর সরকারের) জনাব মোঃ সৈয়দ নজরুল ইসলাম, ময়মনসিংহের বিশিষ্ট রাজনীতিবিদ ও সমাজসেবক জনাব মোঃ রফিক উদ্দিন ভূঁইয়া, জনাব মোঃ জোবেদ আলী, জনাব মোঃ হাতেম আলী তালুকাদর, জনাব মোঃ আব্দুর রাজ্জাক জনাব এম শামছুল হক সহ আরও অনেকে। স্বাধীনতার অব্যবহিত পরেই ১৯৭২ সালের জানুয়ারী মাসে বর্তমান ক্যাম্পাসে কলেজটি স্থানান্তরিত হয়।

ব্রক্ষ্রপুত্র বিধোতী ময়মনসিংহ শহর শিক্ষানগরী হিসেবে খ্যাত। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা এর প্রত্যেকটি স্তরেই দেশসেরা শিক্ষা প্রতিষ্ঠাগুলোর মধ্যে এখানকার শিক্ষা প্রতিষ্ঠানও তালিকায় স্থান পেয়েছে। যার ফলে শহরের শিক্ষা প্রতিষ্ঠান গুলোর মধ্যে তীব্র প্রতিযোগিতা লক্ষ্যণীয়। এই প্রতিযোগিতার মধ্যে কোন কোন প্রতিষ্ঠান অতীতের ঐতিহ্যকে পুঁজি করে তাঁর অবস্থান সুদৃঢ় করছে আবার কোন কোন প্রতিষ্ঠান তাদের নিজেদের প্রচেষ্টায় স্থান করে নিয়েছে আলমগীর মনসুর (মিন্টু) মেমোরিয়াল কলেজ তাদের মধ্যে অন্যতম।

প্রতিষ্ঠাতা অধ্যক্ষঃ আলহাজ্ব মোঃ মতিউর রহমান (মাননীয় সংসদ সদস্য, ময়মনসিংহ-৪)

কলেজ প্রতিষ্ঠায় যাদের অসামান্য অবদানঃ –

০১। শহীদ সৈয়দ নজরুল ইসলাম (স্বাধীন বাংলাদেশের প্রথম উপরাষ্ট্রপতি)

০২। মরহুম রফিকউদ্দিন ভূঁঞা (সাবেক সংসদস সদস্য)

০৩। মরহুম এম শামছুল হক (সাবেক সংসদ সদস্য)

০৪। জনাব মোঃ জুবেদ আলী (সাবেক সংসদ সদস্য)

০৫। মরহুম হাতেম আলী তালুকদার (সাবেক সংসদ সদস্য)

০৬। জনাব মোঃ আব্দুর রাজ্জাক এবং আরও অনেকে।

College Committee :

ক্রমিক নং নাম পদবী
০১ আলহাজ্‌ অধ্যক্ষ মোঃ মতিউররহমান সভাপতি, গভর্ণিং বডি, আ.ম.ম.কলেজ,ময়মনসিংহ ও জাতীয় সংসদ সদস্য,ময়মনসিংহ – ০৪।
০২ জনাব এ,কে,এম আজহারুল ইসলাম অধ্যক্ষ ও সদস্য সচিব
০৩ জনাব মোঃ মোকাররম হোসাইন বিদদ্যোৎসাহী সদস্য, প্রাক্তন অধ্যক্ষ টির্চাসট্রেনিং কলেজ (পুরুষ), ময়মনসিংহ।
০৪ জনাব মোঃ গোলাম সরওয়ার শিক্ষক প্রতিনিধি,সিনিয়র প্রভাষক, ভূগোলবিভাগ, আ.ম.ম. কলেজ, ময়মনসিংহ।
০৫ জনাব এ.কে.এম আব্দুছ ছালাম শিক্ষক প্রতিনিধি, সিনিয়র প্রভাষক, ইসলামীশিক্ষা বিভাগ, আ.ম.ম. কলেজ, ময়মনসিংহ।
০৬ জনাব মিসেস নাজমুন নাহার শিক্ষক প্রতিনিধি, সিনিয়র প্রভাষক, সমাজকল্যাণ বিভাগ, আ.ম.ম. কলেজ, ময়মনসিংহ।
০৭ জনাব মোঃ সোলায়মান মিয়া অভিভাবক প্রতিনিধি
০৮ জনাব মোঃ আসাদুজ্জামান অভিভাবক প্রতিনিধি
০৯ মৃণাল কান্তি ঘোষ অভিভাবক প্রতিনিধি